Tuesday 15 May 2018

তাহলে ইনডেক্স ৫২৬৬.১২ এর পরবর্তী গন্তব্য হবে ৪৮৮২.৮৪


৬৬৬ মাথায় ঢুকছেনা - আমি তো অবাক আজ সকালে ঘুম থেকে উঠে যা দেখলাম , আমার ধারণা মতে ২৮২ পয়েন্টের কারেকশন বাকী আছে। কিন্তু আমি ব্যাংক, ফাইনান্স, ইনিস্টিটিউট নিয়ে একটু বেশী ভাবতিছি কারন তারা ২০১৭ সালে যে EPS দেখিয়েছিল তার অনেক বড় একটা সাপোর্ট হিসাবে ষ্টক মার্কেটের প্রফিট সহায়তা করেছে, কিন্তু ২০১৮ সালে তাদের ষ্টক মার্কেটের প্রফিট থেকে সহায়তা থাকবে না , কারন তার অনেকেই আবার অনেক হাই প্রাইচে অনেক শেয়ারেই বিনিয়োগ করেছে তার মধ্যে ব্যাংক সেক্টরে অন্যতম, তাই আমি ছোট্ট ধারণা থেকে বলছি ২০১৮ সালে ব্যাংকিং সেক্টরে এমনিতেই বিজনেস বিগত বছরের থেকে অনেক খারাপ এবং অনেক ব্যাংক ২০১৭ সালে স্টক মার্কেট থেকে যে পরিমাণ প্রফিট যোগ করে আরনিং অনেক ভাল দেখিয়েছিল এবার ২০১৮ সালে এবার তাতোটাই খারাপ আরনিং আস্তে পারে বলে মনে হচ্ছে , যার নমুনা প্রথম কোয়াটার থেকেই কিছুটা হলেও অনুমান করা যাচ্ছে।


আর তাই মার্কেট ইনডেক্স কোথায় যেতে পারে ওইটা মাথায় রাখার চেষ্টা করছি ।


আমার এর আগের আলোচনাই আমি ইনডেক্স কে আপনাদের সামনে তুলে ধরেছিলাম তার এখনকার চলমান গতি পথকে বিশ্লেষণ করে, আজ আমি আর একটু খুটিয়ে দেখতে গিয়ে অর্থাৎ ডিফ্রেন্ট আঙ্গেল থেকে দেখতে গিয়ে আমি একটা চার্ট প্যাটার্ন খুজে পেলাম যেটি অনেক পরিচিত এবং ইফেক্টিভ । কথায় আছে না কেঁচো খুড়তে সাপ । আমার হয়েছে সেই দশা । আমি যেখানে আর মাত্র মাক্সসিমাম ২৮২ পয়েন্ট এর কারেকশন নিয়ে চিন্তা করছিলাম , সেখানে আমার মাথায় ৬৬৬ পয়েন্টের কারেকশন চেপে বসেছে । ২৮২ পয়েন্টের পরবর্তীতে আবার ৩৮৪ পয়েন্টের নতুন পেইন, সামলে উঠতে অনেকটাই কস্ট হতে পারে অনেকেরই যদি এমনটাই ঘটে সামনে , তাহলে ইনডেক্স ৫২৬৬.১২ এর পরবর্তী গন্তব্য হবে ৪৮৮২.৮৪ । তবে ইন্ডিভিজুয়াল বিনিয়োগকারী কিছুটা সামলে নিতে পারলেও অনেক ব্যাংক, ফাইনান্স, ইনিস্টিটিউট হিমসিম খেতে পারে এই ধাক্কা সামলে উঠতে ।

এর আগেও বলেছি আমার কাছে ২০১৮ সাল টিকে থাকার বছর ।

কেন ৪৮৮২.৮৪ ? তার উত্তর চার্ট এ অন্ত নিহিত

বিস্তারিত জানতে চিত্র দেখুন

- মার্কেট ডেল্টা

No comments:

Post a Comment

Thanks