Wednesday 2 May 2018

বাজারের টালমাটাল অবস্থায়া কাটিয়ে উঠার চেষ্টা করে ইনডেক্স একটু সময় নিতে গিয়ে পড়েছে মহা বিপদে

বাজারের টালমাটাল অবস্থায়া কাটিয়ে উঠার চেষ্টা করে ইনডেক্স একটু সময় নিতে গিয়ে পড়েছে মহা বিপদে, এসে পড়েছে ম্যাক্সিমাম কোম্পানির EPS Effect সাথে আসতে শুরু করেছে ব্যাংক সেক্ট্ররের ডেভিডেন্ড এবং প্রথম প্রান্তিক প্রতিবেদন। এই অবস্থা সামলে উঠতে হলে কিছুটা বিপাকে পড়তে হতে পারে বাজারের সার্বিক সুচকের। অলরেডি সুচক তার অপারোকতার আভাস দিয়ে দিয়েছে। এখন যদি তার এই অপারোকতার আবস্থান দীর্ঘ স্থায়ী হয়ে থাকে তাহলে ধীরে ধীরে ইনডেক্স একের পর একটা সাপোর্ট লেভেল ভাঙতে শুরু করতে পারে , সে তার ৫৭৪৩ লেভেলের শর্ট টার্ম সাপোর্ট ভেঙ্গে ফেলেছে এবং একই সাথে তার শর্ট টার্ম ডাউন ট্রেন্ড কনফার্ম করেছে । এই শর্ট টার্ম ডাউন ট্রেন্ এ তাকে সাপোর্ট দিতে চেষ্টা করবে ৫৬৪২ লেভেল থেকে এবং ৫৫৯৭ লেভেল থেকে এটাই তার শেষ ভরসা , আমার দৃষ্টিতে । ৫৫৯৭ লেভেল থেকে যদি এবার ঘুরে না দাড়াতে পারে তাহলে ইনডেক্স সোজা ৫৪০৩ লেভেলে দেখতে পাওয়া যেতে পারে এবং এটা যদি ডাউন ট্রেন্ড যদি আতিব শক্তি শালী হয়ে থাকে  তাহলে ৫২৬৬ লেভেবে নিয়ে গিয়ে ইনডেক্স ঘুরে দাড়াতে পারে , এ ক্ষেত্রে মহা বিপদে পড়তে পারে বাজারের সব থেকে দুর্বল কোম্পানির শেয়ার যারা অতি মুল্যায়িত হয়ে আছে লাস্ট তিন বছরের শেয়ার দর বিবেচনায় ।
ব্যাংক সেক্টরের ও বাঁচার কোন কারন নাই , তবে তারা কিছুটা কম কারেকশন হবে অন্যদের তুলনায় - যাদের ইপিএস ভাল এসেছে বা সামনে ভাল আসবে তারা কিছুটা কম আঘাত হানবে  ,তবে যে সব ব্যাংক এখন ও মেজর কারকশন কমপ্লিট করে নাই ওই সব ব্যাংক অবশ্যয় কারেকশন বেশীই হতে পারে।
স্টক মার্কেট এর রুলস অনুসারে প্রফিট টেকিং ছাড়া কোন লাভ ই নাই এই বাজারে ইনভেস্ট করে , আপনার বিনিয়োগ করার পর আপনি যদি প্রফিট টেকিং না ই করেন, হোক সে ফরেন ইনভেস্টর । ফরেন ইনভেস্টর ও তার প্রফিট কোন না কোন সময় তুলে নিতে শুরু করবেন , যদি তাই হয় তাহলে GP গ্রামীণ ফোন , ব্রাক ব্যাংক, স্কয়ার ফার্মা , যাই বলেন না ক্যান তারা এই প্রাইচ ধরে রাখতে পারবে না এই মার্কেটের ম্যাসিব ক্যারেকশন হলে ।

তাই সাবধান থাকার পরামর্শ , প্রফিট টেকিং ইফেক্ট থেকে ।

চার্ট এ বিস্তারিত দেওয়া আছে মার্কেট ইনডেক্স ডিরেকশন ডাঊন/ আপ দুই দিকের ই , সাপোর্ট এবং রেজিস্টেন্স কোথায় কি হতে পারে। 

No comments:

Post a Comment

Thanks